বাংলাদেশের সামাজিক যোগাযোগ মাধ্যম জুড়ে উল্লাসের ঝড়: হ্যাশট্যাগের
মাধ্যমে ফেসবুকে ৩ ঘণ্টাই ৩১ লাখ পোস্ট
সরকারের বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ এবং ইন্টারনেট নিয়ন্ত্রণের প্রচেষ্টা সত্ত্বেও, বৈষম্যবিরোধী আন্দোলনের সময় জনগণ ফেসবুক, এক্স (সাবেক টুইটার), এবং টিকটকে বিভিন্ন হ্যাশট্যাগ ব্যবহার করে বার্তা, ছবি ও ভিডিও পোস্ট করেছেন। সোমবার, সরকার পতনের পর থেকে, ফেসবুক, এক্স এবং টিকটকে ব্যবহারকারীরা বিভিন্ন হ্যাশট্যাগের মাধ্যমে বিজয়ের উল্লাস প্রকাশ করেছে।
আসুন জেনে নেওয়া যাক কোন কোন সামাজিক যোগাযোগ মাধ্যম কি কি হ্যাশট্যাগ ব্যবহার করা হয়ছে
আরও পড়ুনঃ গুগল চ্যাটের স্মার্ট কম্পোজ ব্যবহারআরও পড়ুনঃ SearchGPT: OpenAI-এর নতুন AI সার্চ ফিচার
ফেসবুকে জনপ্রিয় হ্যাশট্যাগ:
বেলা তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত, বাংলাদেশ থেকে ফেসবুকে ‘বাংলাদেশ’ হ্যাশট্যাগে বেশি ভিডিও প্রকাশ করেছেন ব্যবহারকারীরা। ফেসবুকের তথ্যমতে, মাত্র ছয় ঘণ্টার মধ্যে প্রায় ৩১ লাখ ব্যবহারকারী ‘বাংলাদেশ’ হ্যাশট্যাগযুক্ত ভিডিও শেয়ার করেছেন।
এছাড়াও, প্রোফাইল ছবিতে লাল রঙের প্রাধান্য এবং বাংলাদেশের পতাকার ছবি, লাল-সবুজ রঙে নানা দৃশ্যের ছবি ফেসবুকে প্রকাশ করেছেন অনেকে। শাহবাগসহ ঢাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানের ছবি পোস্ট করতে থাকেন ব্যবহারকারীরা।
এ সময় ‘স্বাধীনতা’, ‘বিপ্লব’ সহ বিভিন্ন হ্যাশট্যাগের ব্যবহার বেশি দেখা গেছে। ফেসবুক স্টোরিতে ‘স্বাধীন’ শব্দ লিখে আবেগ প্রকাশের পাশাপাশি ফেসবুক মেসেঞ্জারের নোটেও বাংলাদেশের পতাকা শেয়ার করেছেন অনেক ব্যবহারকারী।
এক্সে জনপ্রিয় হ্যাশট্যাগ:
এক্সে আজ রাত নয়টা পর্যন্ত ‘শেখ হাসিনা’ হ্যাশট্যাগে এক লাখের বেশি পোস্ট দেখা গেছে। অন্যদিকে ‘স্টেপডাউন ফ্যাসিস্ট হাসিনা’ হ্যাশট্যাগযুক্ত পোস্ট দেখা গেছে ৭০ হাজারের বেশি। ‘বাংলাদেশ’ হ্যাশট্যাগ দিয়ে আট লাখের বেশি পোস্ট করা হয়েছে এক্সে। ‘ভিক্টরি’, ‘ইনডিপেনডেন্স’ হ্যাশট্যাগের পাশাপাশি পলিটিকস শ্রেণিতে শীর্ষে আছে ‘শেখ হাসিনা’ হ্যাশট্যাগ। এছাড়াও, বিভিন্ন গণমাধ্যমের সংবাদ ও ফটো কার্ড শেয়ার করেছেন অনেকে।
টিকটকে জনপ্রিয় হ্যাশট্যাগ:
টিকটকে আজ ১৫ লাখের বেশি ভিডিও প্রকাশ করা হয়েছে ‘বাংলাদেশ’ হ্যাশট্যাগ দিয়ে। এছাড়াও, বাংলাদেশের পতাকা, বাংলাদেশি শব্দের ট্রেন্ড বেশি দেখা গেছে টিকটকে।
ইনস্টাগ্রামে জনপ্রিয় হ্যাশট্যাগ:
ইনস্টাগ্রামে ব্যবহারকারীরা ‘বাংলাদেশ’, ‘ফ্রিডম’, ‘শেখ হাসিনা’ শব্দযুক্ত বিভিন্ন ছবি ও ভিডিও বেশি পোস্ট করেছেন।
এভাবে, সামাজিক যোগাযোগমাধ্যমের প্ল্যাটফর্মগুলোতে জনগণের উদ্দীপনা ও অনুভূতি প্রতিফলিত হয়েছে এবং বিজয়ের উল্লাস প্রকাশে ব্যবহারকারীরা হ্যাশট্যাগ ব্যবহার করে তাদের বক্তব্য রেখেছেন।
উপসংহারঃ
সামাজিক যোগাযোগ মাধ্যম আজকের দিনে জনগণের মতামত প্রকাশের একটি শক্তিশালী মাধ্যম। এই ঘটনাটি প্রমাণ করে যে, সামাজিক যোগাযোগ মাধ্যম জনগণের ক্ষমতায়ন এবং পরিবর্তনের একটি শক্তিশালী হাতিয়ার হতে পারে।